বাজারে গিয়ে নদীর সুস্বাদু ইলিশের বদলে কিনে আনছেন না তো সামুদ্রিক ইলিশ! কিভাবে বুঝবেন? রইলো সহজ দুর্দান্ত টিপস

নিজস্ব প্রতিবেদন: ইলিশ মাছকে কয়েকশো কোটি বাঙালির আবেগ বলে আমরা উল্লেখ করতে পারি। শুধুমাত্র বাঙালি কেন কত মানুষেরই জিভে জল চলে আসে ইলিশ মাছের নাম শুনলে। ভোজন রসিক ব্যক্তিরা সকলেই জানেন সাগরের ইলিশ মাছের তুলনায় নদীর ইলিশ কিন্তু অত্যন্ত বেশি রকমের সুস্বাদু। বিশেষজ্ঞদের একাংশের মত অনুসারে ইলিশ মাছ সারা বছরই সমুদ্রেই থাকে। শুধুমাত্র ডিম পাড়ার সময় এরা নদীতে চলে যায়।

এই সময়টাতেই কিন্তু মাছের স্বাদ খুব বেশি রকমের ভালো হয়ে থাকে। অনেক ক্ষেত্রেই দেখা যায় বাজার থেকে ইলিশ মাছ কিনে নিয়ে আসার পরেও সেখানে বিশেষ স্বাদ পাওয়া যাচ্ছে না। সেক্ষেত্রে আপনাদের বুঝে নিতে হবে যে সম্ভবত নদীর ইলিশ নয়, আপনারা সাগরের ইলিশ মাছ কিনে নিয়ে এসেছেন। কিন্তু রান্না করার পরে সেটা বুঝতে পারলে তো সমস্ত মজাই নষ্ট হয়ে যাবে।

তাহলে প্রশ্ন থেকেই যাচ্ছে কিভাবে বুঝবেন কোনটা সমুদ্রের ইলিশ আর কোনটা নদীর ইলিশ? এর জন্য আপনাদের বিশেষ কয়েকটি জিনিস ভালোভাবে লক্ষ্য রাখতে হবে। যদি আপনারাও ইলিশ মাছ খেতে পছন্দ করে থাকেন তবে কোনোভাবেই আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি মিস করবেন না। চলুন জেনে নেওয়া যাক।

সাগরের ইলিশ আর নদীর ইলিশ মাছ চিনে নেওয়ার উপায়:

১) নদীর ইলিশের ক্ষেত্রে কিন্তু চোখের মনির চারপাশের অংশ স্বচ্ছ বর্ণের হয়ে থাকে। সামুদ্রিক ইলিশের ক্ষেত্রে কিন্তু চোখের মনির চারপাশের অংশ কিছুটা লালচে প্রকৃতির হয়ে থাকে। তাই এবার থেকে আপনারা খুব সহজেই মাছের চোখের উপরে নজর রেখে সেটা সমুদ্রের না নদীর ইলিশ চিনে নিতে পারবেন।

২) বাজারে নদীর ইলিশ মাছের দাম কিন্তু একটু বেশি হয়। তবে সাগরের ইলিশ মাছের ক্ষেত্রে ব্যাপারটা একেবারেই উল্টো। অর্থাৎ এই মাছের দাম কিন্তু কিছুটা কম হয়ে থাকে।

৩) সমুদ্র আর নদী দুইয়ের ইলিশ মাছই কিন্তু দেখতে অনেকটা টর্পেডোর মত। তবে নদীর ইলিশ মাছ দেখতে খানিকটা বেটে খাটো আর গোলাকার হয়ে থাকে। অন্যদিকে সাগরের ইলিশ মাছ তুলনামূলকভাবে লম্বাটে আর সরু প্রকৃতির হয়।

৪) নদীর ইলিশ মাছ গুলি লক্ষ্য করলে আপনারা সহজেই বুঝতে পারবেন যে এগুলির মাথা কিন্তু অপেক্ষাকৃত ছোট প্রকৃতির। তবে সাগরের ইলিশ মাছের মাথা অনেকটাই লম্বা।

প্রসঙ্গত উল্লেখ্য, ইলিশ মাছ মাত্রই কিন্তু সুস্বাদু হয়ে থাকে। তবে নোনা জল আর মিষ্টি জলে থাকার কারণে এর স্বাদের অনেকটাই পার্থক্য লক্ষ্য করা যায়। নদীর জল যেহেতু মিষ্টি হয় তাই এর মধ্যে থাকা ইলিশ মাছ একটু বেশি সুস্বাদু হয়ে থাকে। পাশাপাশি ইলিশ মাছের সব থেকে বেশি স্বাদ হয় বর্ষাকালে। বিশেষজ্ঞদের একাংশের মতে, বর্ষাকালে যখন ইলশে গুড়ি বৃষ্টি হয়ে থাকে, তখন যে সমস্ত ইলিশ মাছ সংগ্রহ করা হয়ে থাকে সেগুলির স্বাদ সব থেকে বেশি ভালো হয়। এছাড়াও ডিম ছাড়ার আগে যে মাছগুলি ধরা হয় সেগুলিও অত্যন্ত সুস্বাদু হয়।

Back to top button