বাড়ির সকলেরই এক কামড়েই হবে পছন্দ! মাত্র কয়েক মিনিটেই খুব সহজেই বানান আলুর এই দুর্দান্ত স্বাদের রেসিপি

নিজস্ব প্রতিবেদন: আমাদের প্রত্যেকের বাড়িতে কিন্তু কম-বেশি বিভিন্ন সময়ে অনেক অতিথিদের আগমন হয়ে থাকে। সময় এর আগেই বিজয়া দশমী পেরিয়ে গিয়েছে তাই বাড়িতে বিজয়া উপলক্ষে অনেক মানুষেরই আগমন ঘটছে আজকাল। এছাড়াও সামনে রয়েছে দীপাবলীর মতন উৎসব।

তাই বাড়িতে আচমকা অথিতি চলে আসলে কিভাবে আপনারা তাদেরকে আপ্যায়ন করবেন তার জন্য আমাদের রয়েছে কয়েকটি সাধারণ উপকরণ দিয়ে তৈরি বিশেষ রেসিপি। আলু দিয়ে আপনাদের এই রেসিপিটি তৈরি করতে হবে। চলুন তাহলে আর দেরি না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক এবং জেনে নেওয়া যাক এই রান্নাটি করার পদ্ধতি।

আলু দিয়ে তৈরি বিশেষ রেসিপি:

১) প্রথমেই আপনাদের পরিমাণ মতন আলু নিয়ে সেটার খোসা ছাড়িয়ে নিতে হবে। এবার একটু ঠান্ডা জল নিয়ে আপনাদের তার মধ্যে আলু রেখে দিতে হবে। পাঁচ মিনিট পর এই জল থেকে আলু বের করে আপনাদের একবার ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর গ্রেটারের বড় দিকটা দিয়ে আপনাদেরকে আলু গুলিকে গ্রেট করে নিতে হবে। গ্রেট  করে নেওয়া আলুগুলিকে আরো একবার ভালো করে ধুয়ে নিন।

এরপর রান্না করার জন্য গ্যাসে একটি প্যান বসিয়ে তাতে আধা চামচ পরিমাণ সরষের তেল দিয়ে দিন। তেল গরম হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিন সামান্য পরিমাণে হিং। এবার যে আলু আপনারা গ্রেট করে রেখেছিলেন সেটা কেউ এর মধ্যে দিয়ে দিতে হবে। হাই ফ্লেমে গ্যাস রেখে আপনাদেরকে আলু গুলিকে নাড়াচাড়া করতে থাকতে হবে।

কিছুক্ষণ নাড়াচাড়া করে আলু হালকা ভেজে নেওয়ার পরে এটাকে গ্যাস থেকে নামিয়ে দিতে হবে। তারপর একটি ছোট মিক্সিং যার নিয়ে তার মধ্যে কয়েকটি গোলমরিচ, সামান্য পরিমাণে ধনেপাতা, দুই থেকে তিনটি রসুনের কোয়া, সামান্য পরিমাণে আদা, কয়েকটি কাঁচা লঙ্কা  এতে দিয়ে দিন। তারপরে এই সমস্ত উপকরণ গুলিকে ভালো করে একটা পেস্ট তৈরি করে নিতে হবে। অন্যদিকে আলু ঠান্ডা হয়ে গেলে সেটাকে একটা আলাদা পাত্রে তুলে রাখুন।

এবার যে মসলাটা তৈরি করে রেখেছিলেন সেটাকে আলুর মধ্যে দিয়ে দিতে হবে। তারপর এর মধ্যে কিছুটা লাল লঙ্কার গুঁড়ো মিশিয়ে ভালো করে চামচ দিয়ে নাড়াচাড়া করে নিতে হবে। তারপর এর মধ্যে দিয়ে দিতে হবে দুই চামচ পরিমাণ বেসন। নামমাত্র মিল্ক পাউডার যোগ করুন। এছাড়াও দিয়ে দিতে হবে সামান্য পরিমাণে জোয়ান। জোয়ান দিয়ে দিলে একটা দারুন ফ্লেভার আসবে আর চট করে অ্যাসিডিটি হবে না। তারপর সামান্য জল দিয়ে সম্পূর্ণ মিশ্রণ গুলিকে হালকা হাতে মিশিয়ে নিন। এটাকে মোটামুটি মিনিট খানেক সময় পর্যন্ত রেস্ট টাইমে রেখে দিন।

তারপর আপনাদের প্যানে আবারো বেশ কিছুটা পরিমাণ তেল নিয়ে সেটাকে গরম করে নিতে হবে। এবার আলু, মসলা আর বেসন দিয়ে আপনারা যে মিশ্রণটি তৈরি করেছেন সেটাকে বেশ বড় বড় গোল্লা করে কড়াইতে গরম তেলের মধ্যে দিয়ে দিন।।এক দিক ভাজা হয়ে গেলে অন্যদিকে উল্টে দিন ।

এভাবে দু দিক ভাজা হয়ে গেলেই কিন্তু আপনাদের রেসিপিটি অর্থাৎ আলু দিয়ে তৈরি এই তেলেভাজা তৈরি হয়ে যাবে। বিকেলের স্ন্যাক্সে অথবা বাড়িতে অতিথি আসলে খুব সহজেই আপনারা এটাকে গরম গরম পরিবেশন করতে পারবেন।

Back to top button