বেগুন খেতে পছন্দ করেন না? একবার খেয়ে দেখুন বেগুনের এই সুস্বাদু রেসিপিটি, নিমিষে থালা হবে সাফ!

নিজস্ব প্রতিবেদন:- এই প্রজন্মের একটা বড় অংশ বেগুন খেতে মোটেও পছন্দ করেন না। অনেকেরই আবার বেগুনে রয়েছে অ্যালার্জি। যাদের সেই সমস্যা নেই তারাও এই সবজি খুব একটা পছন্দ করেন না। তবে জানেন কি বেগুনের রয়েছে অনেক গুণ? ভিটামিন আর অ্যান্টিঅক্সিডেন্টে ঠাসা বেগুন যদি ডিমের সঙ্গে পাতে পড়ে তাহলে চেটেপুটে খাবে সবাই। আজ এই প্রতিবেদনে রইল ডিম বেগুনের (Dim Begun) এক অভিনব রেসিপি।

ডিম-বেগুন বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ :

এই বিশেষ পদ বানানোর জন্য খুব একটা বেশি উপকরণ বা সময় কোনওটাই লাগে না। উপকরণের মধ্যে লাগবে শুধু বেগুন, ডিম, পেঁয়াজকুচি,, শুকনো লঙ্কা, পরিমাণ মত নুন এবং তেল।

ডিম-বেগুন বানানোর পদ্ধতি :

প্রথমে বাজার থেকে একটু মোটা মোটা সাইজের বেগুন কিনে আনতে হবে। এই মোটা বেগুনেই কিন্তু এই রান্নার স্বাদ ভাল হবে। এবার প্রথমে যেটা করতে হবে তা হল বেগুনগুলো ধুয়ে নিয়ে মাঝ বরাবর ছবির মত গোল করে কেটে নিতে হবে। সেই সঙ্গে একটা চামচ বা ছুরির সাহায্যে ভেতরের অংশটা বের করে নিতে হবে।

এইভাবে বেগুনের ভেতরের অংশ কেটে বের করে নিলে বাটির মতো আকার আসবে। বেগুনের নিচে গোলাকার অংশটিকে ছুরি দিয়ে কেটে ফ্লাট করে নিতে পারেন। এতে বেগুনগুলো বসাতে সুবিধা হয়। এবার এই বেগুনগুলোকে সামান্য নুন-জলের মধ্যে কিছুক্ষণ ডুবিয়ে রাখতে হবে। এভাবে রেখে দিন ৫ মিনিটের জন্য।

রান্নার মূল ধাপে কড়াই প্রথমে গরম করে নিন। এবার শুকনো লঙ্কা গরম করে নামিয়ে নিন। অন্য একটি পাত্রের মধ্যে পেঁয়াজ কুচি, পরিমাণ মত নুন, তেল এবং এই রোস্ট করা শুকনো লঙ্কা হাতের সাহায্যে ভাল করে মিক্স করে নিতে হবে। সবশেষে জল থেকে বেগুনগুলোকে বের করে প্রথমে পেঁয়াজ এবং লঙ্কার মিশ্রণ বেগুনের মধ্যে চামচের সাহায্যে পুরের মত চেপে ভরে দিতে হবে।

এবার একটি পাত্রের মধ্যে দুটো ডিম ফাটিয়ে সেটাকে ভাল করে ফেটিয়ে নিন। বেগুনের বাকি খালি অংশের মধ্যে পেঁয়াজ লঙ্কার পুরের উপরে এই ডিমের মিশ্রণ ঢেলে দিন। অর্থাৎ পেঁয়াজ-লঙ্কার উপরেই ডিম ঢালতে হবে।

এবার কড়াইতে কিছুটা তেল গরম করে তাতে ডিম রাখা বেগুনের অংশটা উপরে রেখে ২-৩ মিনিট মত ভেজে নিতে হবে। তারপর ঢাকনা বন্ধ করে উল্টে দিয়ে আবার ২-৩ মিনিট ভেজে নিলেই রেডি ডিম-বেগুনের এই রেসিপি। ভাত, খিচুড়ি বা রুটির সঙ্গে খেতে পারেন এই খাবার।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button