1লা ফেব্রুয়ারি থেকেই পাল্টে যাচ্ছে SBI সহ একাধিক ব্যাংকের বিভিন্ন নিয়ম! জেনে নিন অগ্রিম! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-নতুন বছরের তৃতীয় মাসে একাধিক ব্যাংকের নিয়ম পরিবর্তিত হতে চলেছে।সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে একটি বিশেষ বিজ্ঞপ্তি জারি করে এই বিষয়ে গ্রাহকদের জানানো হয়েছে। এই পরিবর্তিত নিয়মগু-লি দ্রুত আপনাদের জেনে নেওয়া বিশেষ প্রয়োজন। নাহলে গ্রাহকদের আর্থিক লেনদেন সংক্রান্ত সমস্যার মুখোমুখি হতে পারে।তাহলে অবশ্যই আর দেরি না করে আমাদের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।।

আগামী ১ লা ফেব্রুয়ারি থেকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার আইএমপিএস এর ক্ষেত্রে বাড়তি চার্জ গ্রহণ করা হতে চলেছে। এবার থেকে যদি গ্রাহকেরা আইএমপিএস লেনদেনের মাধ্যমে দু’লক্ষ থেকে 5 লক্ষ টাকা পর্যন্ত টাকা পাঠাতে চান সেক্ষেত্রে কুড়ি টাকা চার্জ+GST লাগবে। ব্যাঙ্ক অফ বরোদার চেক ক্লিয়ারেন্স সংক্রান্ত নিয়মেও পরিবর্তন আসতে চলেছে।

এক্ষেত্রে চেকের মাধ্যমে লেনদেন করতে গেলে কনফার্মেশন বাধ্যতামূলক। কনফার্মেশন করা না হলে এবার থেকে চেক ফিরিয়ে দেওয়া হতে পারে।।পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ডেবিট ফেলের ক্ষেত্রেও জরিমানার পরিমাণ বাড়তে চলেছে। ফেব্রুয়ারি মাস থেকে এই ব্যাংকের একাউন্টে যদি কোনভাবে আর্থিক লেনদেন বাতিল হয়ে যায়, সে ক্ষেত্রে প্রতি লেনদেন বাবদ 250 টাকা চার্জ নেওয়া হবে।

এতদিন পর্যন্ত এই চার্জ ছিল 100 টাকা। এই ব্যাংকের ডিমান্ড ড্রাফ্ট ক্যানসেল করার চার্জ ও বৃদ্ধি পেতে চলেছে। এবার থেকে এই ক্ষেত্রে 150 টাকা চার্জ ধার্য করা হবে। এতদিন পর্যন্ত চার্জ এর পরিমাণ ছিল 100 টাকা।।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button