বাড়িতেই খুব সহজ এই ঘরোয়া পদ্ধতিতে করুন বেগুন চাষ, অল্পদিনেই পাবেন প্রচুর ফলন

নিজস্ব প্রতিবেদন: আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় থাকা একটি সবজির মধ্যে অন্যতম হলো বেগুন। বেগুন ভাজা থেকে শুরু করে বেগুনের বিভিন্ন তরকারি সবকিছুই কিন্তু শিশু থেকে বয়স্ক সকলেই কমবেশি খেতে অত্যন্ত পছন্দ করেন। বাজারে বিভিন্ন দামের বেগুন পাওয়া গেলেও কিন্তু অনেকেই পছন্দ করেন টাটকা সবজি।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই কিভাবে বাড়িতে শুধুমাত্র ঝুড়ির সাহায্যে আপনারা বেগুন চাষ করতে পারেন সেই নিয়ে বিস্তারিত আলোচনা করতে চলেছি। বাড়িতে যদি আপনারা টাটকা বেগুন চাষ করেন তাহলে কিন্তু আর আপনাদেরকে বাজারের উপর নির্ভরশীল থাকতে হবে না। চলুন তাহলে সময় নষ্ট না করে প্রতিবেদনের মূল পর্বে যাওয়া যাক।

বাড়িতে বেগুন উৎপাদন করার উপায়:

প্রথমেই আপনাদের একটি বড় সাইজের ঝুড়ি নিয়ে নিতে হবে এবং তার উপরে একটি কাপড় বা বড় কাগজ জাতীয় কিছু পেতে নিতে হবে। এরপর বেগুন গাছ লাগানোর জন্য আপনাদের নিয়ে নিতে হবে গার্ডেন সয়েল, চারকোল এবং goat manure compost । তিনটি মিশ্রণ দিয়ে গাছ লাগানোর জন্য প্রয়োজনীয় মাটি প্রস্তুত করে আপনাদের এই ঝুড়ির মধ্যে দিয়ে দিতে হবে।

এমনভাবে দেবেন যাতে ঝুড়ির উপরের অংশে যেন অন্ততপক্ষে এক ইঞ্চি ফাঁক থাকে। এরপর যেকোনো নার্সারি থেকে ভালো জাতের বেগুনের চারা নিয়ে এসে আপনাদেরকে এই মাটির মধ্যে সুন্দরভাবে রোপন করতে হবে। কারণ আপনারা বেগুনের চারা গুলি লাগাবেন তখন কিন্তু কিছুটা পরিমাণে দূরত্ব অবশ্যই বজায় রাখবেন।

একটি ঝুড়ির মধ্যে আপনারা চেষ্টা করবেন দুটি চারা লাগানোর কারণ খুব বেশি লাগালে কিন্তু আগাছা তৈরি হয়ে যেতে পারে। গাছের চারা রোপন করে দেওয়ার পরে আপনাদেরকে ভালোভাবে এটার মধ্যে একেবারে মাটি ভিজিয়ে জল দিয়ে দিতে হবে। এরপর গাছ হালকা বেড়ে যাওয়ার পর আপনাদের গাছের গোড়ায় আবারো প্রথমে যে মিশ্রণটি তৈরি করেছিলেন গার্ডেন সয়েল ব্যবহার করে সেটা কিছুটা পরিমাণে দিয়ে দিতে হবে।।

গাছের এই ঝুড়ি গুলোকে আপনারা এমন জায়গায় রাখবেন সেখানে যেন আলো আর ছায়া অর্থাৎ রোদ আর ছায়া সমানভাবে থাকে। পরিমাণ মতন কিন্তু আপনাদেরকে গাছের গোড়ায় জল দিতে হবে প্রতিদিন।। এরপরেই দেখবেন ধীরে ধীরে গাছ বৃদ্ধি পেতে শুরু করে দিয়েছে। নিচের অংশে যদি খুব বেশি পরিমাণে শাখা প্রশাখা তৈরি হয়ে যায় সেগুলোকে কিন্তু অবশ্যই আপনারা গাছ থেকে কেটে দেবেন।।

গাছ একটু বাড়তে শুরু করলে আপনাদের এর গোড়ায় সামান্য পরিমাণে ফসফেট সার প্রয়োগ করে দিতে হবে। প্রত্যেকবার গাছের গোড়ায় সার দেওয়ার পরে কিন্তু আপনারা গার্ডেন সয়েলের মিশ্রণটি সামান্য পরিমাণে উপরে ছড়িয়ে দিতে ভুলবেন না।

শুধুমাত্র সার দিলেই কিন্তু হবে না, সার দেওয়ার পর আপনাকে গাছের গোড়ায় একেবারে পর্যাপ্ত পরিমাণে কিন্তু জল দিতে হবে যাতে এটা একেবারে শিকড় পর্যন্ত পৌঁছে যায়। গাছ বাড়তে শুরু করার পর উপযুক্ত পরিচর্যা পেলে মোটামুটি ৪৫ থেকে ৫০ দিনের মাথাতেই কিন্তু ধীরে ধীরে ফলন আসতে শুরু করবে।

এই সময় আপনাদেরকে গাছের যত্ন আরো কয়েকগুণ পর্যন্ত বাড়িয়ে দিতে হবে। উপরিউক্ত প্রত্যেকটি বিষয় খেয়াল রেখে যদি আপনারা বাড়িতে বেগুন চাষ করে থাকেন তাহলে কিন্তু বাম্পার ফলন পেয়ে যাবেন খুব সহজেই। গাছপালা সংক্রান্ত অন্যান্য টিপস পেতে চাইলে আমাদের প্রতিবেদন গুলির উপর নজর রাখতে পারেন।

Back to top button