ছোট থেকে বড় সবার হবে পছন্দ! খুব সহজ ঘরোয়া উপায়ে বানিয়ে দেখুন ডিমের এই দুর্দান্ত ইউনিক রেসিপি!

নিজস্ব প্রতিবেদন:- বিভিন্ন আমিষ রান্না গুলির মধ্যে উল্লেখযোগ্য হল মাছ-মাংস এবং ডিম। এর আগেও আমরা আপনাদের সাথে মাছ এবং মাংসের বিভিন্ন ইউনিক রেসিপি শেয়ার করে নিয়েছি। তাই পাঠকদের উদ্দেশ্যে আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা হাজির হলাম এগ মশালার একটি বিশেষ রেসিপি নিয়ে।

ডিম কম বেশি কিন্তু আমরা অনেকেই খেতে খুবই ভালোবাসি।তবে সর্বদা একঘেয়ে ভাবে ডিম রান্না করলে কিন্তু স্বাভাবিকভাবেই মানুষের খাবারের প্রতি অরুচি চলে আসতে পারে। আজকের এই বিশেষ প্রতিবেদনতাই আমরা আপনাদের জন্য ডিমের এমন একটি রান্না নিয়ে এসেছি যা একবার খেলে কিন্তু মানুষ বারবার খেতে চাইবেন। তাহলে আর দেরি না করে কিভাবে এই রেসিপি তৈরি করা যেতে পারে সেটা স্টেপ বাই স্টেপ পদ্ধতি জেনে নেওয়া যাক।

ডিমের তৈরি বিশেষ রেসিপি:

১) রেসিপিটি তৈরি করার জন্য আমাদের প্রথমেই গেছে একটি করাই বসিয়ে তেল গরম করে নিতে হবে। তারপর ছোট ছোট টুকরো করে পেঁয়াজ কেটে যতক্ষণ পর্যন্ত না এটা নরম হয়ে যাচ্ছে ততক্ষণ পর্যন্ত ভেজে নিন। মোটামুটি এক থেকে দুই চামচ পর্যন্ত তেল ঢাললেই কিন্তু আপনাদের কাজ হয়ে যাবে। পেঁয়াজ একটু লালচে ভাব ধারণ করলেই কিন্তু এর মধ্যে ১০ থেকে ১২টা রসুনের কোয়া, এক ইঞ্চি পরিমাণ আদা ঢেলে দিন। তারপর আপনাকে এর মধ্যে দিয়ে দিতে হবে একটি কুচানো টমেটো। মোটামুটি হাই ফ্লেমে দুই মিনিট সময় পর্যন্ত সমস্ত উপকরণ গুলিকে ভেজে নিতে হবে। চাইলে আপনারা কিন্তু ধনেপাতাও যোগ করে দিতে পারেন। মসলা তৈরি হয়ে যাওয়ার পর ঠান্ডা করে আপনাদের ভালোভাবে বেটে নিতে হবে।

২) আপনাদের নিয়ে নিতে হবে পরিমাণ মতন আট থেকে দশটি ডিম। আপনারা চাইলে ডিমের পরিমাণ কম অথবা বেশি রাখতে পারেন। ডিমগুলিকে সেদ্ধ করে নেওয়ার পর মাঝ বরাবর হালকা করে কেটে নিন। এভাবে কেটে নিলে কিন্তু ডিমের মধ্যে খুব ভালোভাবে মশলা প্রবেশ করে যাবে। যে কড়াইতে আপনারা মসলা ভেবেছিলেন সেটার মধ্যে আরও বেশ কিছুটা পরিমাণ তেল দিয়ে দিন। এরপর এর মধ্যে আপনাদের হলুদ গুঁড়ো দিয়ে ডিমগুলিকে দিয়ে দিতে হবে। হলুদের সাথে অবশ্যই সামান্য পরিমাণে হিং আর লবণ দিয়ে দিতে ভুলবেন না। সমস্ত ডিম কড়াইতে দিয়ে ভাল করে ভেজে নিতে হবে।

৩) ডিম সম্পূর্ণরূপে ভাজা হয়ে গেলে একটি আলাদা পাত্রের মধ্যে আপনাদের তুলে রেখে দিতে হবে। তারপর ওই তেলের মধ্যেই কিছুটা পরিমাণে হলুদ আর লঙ্কার গুঁড়ো দিয়ে দিন। প্রথমে যে মসলাটা তৈরি করে রেখেছিলেন সেটাকে এর মধ্যে দিয়ে আপনাদের ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। মোটামুটি এই মসলাটাকে আপনাদের মিডিয়াম টু হাই ফ্লেমে তিন থেকে চার মিনিট সময় পর্যন্ত ফ্রাই করে নিতে হবে। মসলা কিছুক্ষণ পরেই ফুটতে শুরু করে কিন্তু তেল ছেড়ে দেবে।

তেল ছেড়ে দেওয়ার পর আপনাদের এর মধ্যে যোগ করে দিতে হবে এক চা চামচ পরিমাণ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, তিন চামচ পরিমাণ ধনে গুঁড়ো, এক চামচ পরিমাণ গরম মসলার গুঁড়ো। স্বাদ মতন লবণ যোগ করে দিন রান্নার এই পর্যায়ে। কিছুক্ষণের মধ্যেই কিন্তু গ্রেভি তৈরি হয়ে যাবে।

তারপর যে ডিমগুলি আপনারা ভেজে রেখেছিলেন সেটিকে এর মধ্যে দিয়ে দিতে হবে। আপনারা কিন্তু এখানে চাইলে চিকেন মশলা বা মাটন মশলা ও যোগ করে দিতে পারেন। সবশেষে গ্ৰেভির মধ্যে আরও কিছুটা পরিমাণ জল দিয়ে ভালো করে আপনাদের ফুটিয়ে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে, অসাধারণ স্বাদের এই ডিমের রেসিপি।

Leave a Comment