ট্রাফিক আইনে বদল! নিয়ম ভাঙলে দিতে হতে পারে 1 লক্ষ টাকা পর্যন্ত জরিমানা! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-জনসংখ্যা যত বৃদ্ধি পাচ্ছে ততই কিন্তু বৃদ্ধি পাচ্ছে পাল্লা দিয়ে পথ দুর্ঘটনার সংখ্যা ।বেপরোয়াভাবে গাড়ি চালানোর মাত্রা প্রতিনিয়ত বেড়েই চলেছে ।যার ফলে একাধিক মর্মান্তিক দুর্ঘটনা সাক্ষী থাকচি আমরা প্রায় প্রতিদিন ।এই দুর্ঘটনার সংখ্যা কমিয়ে আনার জন্য এবার কেন্দ্রীয় সরকারের দেখানো পথে হাঁটতে চলেছে রাজ্য সরকার ।

নতুন ট্রাফিক নিয়ম জারি করেছে রাজ্য সরকার যেখানে জরিমানার পরিমাণ প্রায় 10 গুণ বৃদ্ধি করা হয়েছে এবং এই ট্রাফিক নিয়ম না মানলে আপনাকেও দিতে হবে মোটা অংকের টাকা জরিমানা । এক নজরে দেখে নিন কি কি নিয়ম জারি করেছে সরকার ।

এর আগে ট্রাফিক নিয়ম সাধারণত মানুষের কথা চিন্তা করেই নির্ধারণ করা হতো ।তাতে টাকার পরিমাণ অর্থ জরিমানার পরিমাণ অনেকটাই কম ছিল ।কিন্তু যে হারে মানুষ অচেতন হয়ে পড়ছে এবং বেপরোয়াভাবে গাড়ি চলাচল করছে তাতে এই ধরণের সিদ্ধান্ত নিতে একপ্রকার বাধ্য হয়েছে রাজ্য সরকার ।পরিবহন দপ্তর সূত্রে জানা যাচ্ছে, মোট ২৬টি ট্রাফিক আইন ভঙ্গের ক্ষেত্রে জরিমানার পরিমাণ বৃদ্ধি করা হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে লাইসেন্স ছাড়া গাড়ি চালালে আগে যেখানে ৫০০ টাকা জরিমানা করা হতো, সেখানে এখন জরিমানা করা হবে ৫০০০ টাকা।বেপরোয়াভাবে গাড়ি চালানোর ক্ষেত্রে আগে যেখানে জরিমানা ছিল ৪০০ টাকা সেখানে এখন সেই জরিমানার পরিমাণ করা হল ৪০০০ টাকা।

সিটবেল্ট না বাঁধলে আগে জরিমানা করা হত ১০০ টাকা, এখন থেকে তা করা হবে ১০০০ টাকা।রাস্তায় গাড়ি চালানোর সময় নিয়ম ভাঙলে এখন নতুন নিয়ম অনুসারে জরিমানা করা হবে ৫০০ থেকে ১০০০ টাকা।

গাড়ির ইন্সুরেন্সের মেয়াদ না থাকলে জরিমানা করা হবে ২০০০ টাকা,

রাস্তায় গাড়ি নিয়ে রেস করা হলে জরিমানা করা হবে ৫০০০ টাকা,

পারমিট ছাড়া রাস্তায় গাড়ি নামালে জরিমানা দিতে হবে ১০০০০ টাকা,

রেজিস্ট্রেশন না থাকলে জরিমানা দিতে হবে ৫০০০ টাকা,

সাইলেন্ট এলাকায় হর্ন বাজাতে জরিমানা দিতে হবে ২০০০-৪০০০ টাকা,

গাড়ি প্রস্তুতকারী সংস্থা নকল যন্ত্রাংশ লাগালে জরিমানা দিতে হবে ১ লক্ষ টাকা,

অতিরিক্ত যাত্রী বহন করলে যাত্রী পিছু জরিমানা দিতে হবে ২০০ টাকা,

অ্যাম্বুলেন্সকে জায়গা করে না দিলে জরিমানা দিতে হবে ১০০০০ টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button