প্রবীণ নাগরিকদের জন্য কেন্দ্র সরকারের নতুন দুর্দান্ত স্কীম! পাবেন 1.1 লক্ষ টাকা পর্যন্ত পেনশন! জানুন কি করতে হবে!

নিজস্ব প্রতিবেদন:-প্রবীণ নাগরিকদের জন্য এবারে বিশেষ সুবিধা দিতে চলেছে কেন্দ্র সরকার।বার্ধক্যের সময় যাতে কোন রকম ভাবেই তাদেরকে আর্থিক দুরবস্থার সম্মুখীন হতে না হয় সে জন্য একটি নতুন যোজনা চালু করেছে কেন্দ্র। এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী vaya vandana yojana। এই যোজনার অধীনে বার্ষিক ভিত্তিতে 1 লক্ষ 11 হাজার টাকা পর্যন্ত পেনশন পাওয়া যেতে পারে।

এই প্রকল্পে যোগদানের সর্বনিম্ন বয়সসীমা হচ্ছে 60 বছর। তবে এই প্রকল্পে বিনিয়োগ এর অধীনে সর্বোচ্চ কোন বয়স সীমা নেই।জানিয়ে রাখি এই স্কিমে একজন ব্যক্তি সর্বোচ্চ 15 লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। ভারতীয় জীবন বীমা নিগম এই স্কিমটি পরিচালনা করবে।এই যোজনায় পেনশন পেতে গেলে একটি নির্দিষ্ট পরিমাণ পর্যন্ত বিনিয়োগ করতে হবে।

গ্রাহকেরা মাসিক, ত্রৈমাসিক, অর্ধ বার্ষিক বা বার্ষিক পদ্ধতিতে পেনশনের সময় বেছে নিতে পারেন।এই যোজনায় প্রতিমাসে 1000 টাকা করে পেনশন পেতে গেলে আপনাকে 1,62,162 টাকা বিনিয়োগ করতে হবে।এই যোজনাটি পরিষেবা কর এবং জিএসটি থেকে সম্পূর্ণ মুক্ত।

পাশাপাশি যদি কোনো কারণে গুরুতর অসুস্থতা বা স্ত্রীর চিকিৎসার জন্য বিনিয়োগকারী সময়ের আগে টাকা তুলতে চান তার সুবিধাও রয়েছে। পাশাপাশি এই যোজনায় গ্রাহকেরা খুব সহজেই ঋণের সুবিধা গ্রহণ করতে পারবেন। তবে অবশ্যই এর জন্য গ্রাহকের পলিসি বয়স তিন বছর হতে হবে। সর্বাধিক ঋণের পরিমাণ ক্রয় মূল্যের 75 শতাংশের বেশি হওয়া যাবে না।।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button