পুরোনো গয়নার কালো ময়লা ভাব নিমেষেই হবে পরিষ্কার, শুধুমাত্র ব্যবহার করুন এই দুর্দান্ত কার্যকরী ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: দুর্গাপূজো এবং লক্ষ্মীপূজো পেরিয়ে যাওয়ার পর সামনেই রয়েছে দীপাবলি এবং কালীপুজো। এছাড়াও আরো বিশেষ কিছু উৎসব রয়েছে যেগুলিতে হয়তো বাড়ির মহিলারা কমবেশি সোনা বা রুপোর গয়না পরিধান করে থাকেন। তবে দীর্ঘ সময় ধরে ব্যবহার না করলে যে সমস্যাটা সবথেকে বেশি দেখা যায় তা হল সোনা বা রুপোর গয়নার উপরে এক ধরনের ময়লা আস্তরণ বা কালচে দাগ বসে যায়।

অনেকেই কিন্তু এই সোনা বা রুপোর গয়না পরিষ্কার করার জন্য গহনার দোকানে চলে যান। তবে বিভিন্ন দামি গয়না নিয়ে সোনার দোকানে যাওয়াটা কিন্তু অত্যন্ত ঝামেলার ব্যাপার। আবার যদি সময়ে এই গয়না গুলো ফেরত না পাওয়া যায় সে ক্ষেত্রেও কিন্তু আপনাদের সমস্যার মুখোমুখি হতে হবে। আজকের এই বিশেষ প্রতিবেদনে তাই কোনরকম অর্থ খরচ ছাড়াই একেবারে সহজ উপায়ে আপনাদের সোনা বা রুপোর গয়না পরিষ্কার করার আপনাদের একটি করে উপায় জানাতে চলেছি।

সোনা অথবা রুপোর গয়না পরিষ্কার করার উপায়:

সোনা বা রুপোর গহনা পরিষ্কার করার জন্য আপনারা কিন্তু খুব সহজেই চায়ের পাতা ব্যবহার করতে পারেন। পদ্ধতিগুলি আলোচনা করার আগে আপনাদের প্রথমেই বলব একটি পাত্রের মধ্যে পর্যাপ্ত পরিমাণে জল নিয়ে তাতে চায়ের পাতা দিয়ে বেশ কিছুক্ষণ সময় ফুটিয়ে লিকার তৈরি করে নিন। এবার এই লিকার টিকে ফোটানোর পরে গ্যাস থেকে নামিয়ে দুটি আলাদা পাত্রে ভাগ করে রাখতে হবে।

সোনার গয়না পরিষ্কার করার জন্য উপায়:

সোনার গয়না পরিষ্কার করার জন্য যে পাত্রগুলিতে চায়ের লিকার রেখেছেন তার মধ্যে একটি পাত্র নিয়ে তাতে কিছুটা পরিমাণে বেকিং সোডা আর ডিটারজেন্ট পাউডার মিশিয়ে নিতে হবে। মোটামুটি এক চামচ পরিমাণ মেশালেই কাজ হয়ে যাবে। যেহেতু এটা সোনার গয়না তাই এখানে সামান্য পরিমাণে হলুদ গুঁড়ো দিয়ে দেবেন।

এবার যে সমস্ত গহনাগুলি আপনারা পরিষ্কার করবেন সেগুলি নিয়ে এই পাত্রের জলে ভিজিয়ে রেখে দিন। কিছুক্ষণ সময় পরে এগুলি তুলে কোন পুরনো টুথব্রাশ দিয়ে ঘষে নিলেই দেখবেন সোনার গয়না গুলি একেবারে নতুনের মতন চকচক করে উঠেছে। খুবই সাধারণ উপকরণ দিয়ে যেহেতু এগুলি পরিষ্কার করা হলো তাই কিন্তু আপনাদের অতিরিক্ত কোন অর্থ খরচ করার দরকার পড়বে না।

রুপোর গয়না পরিষ্কার করার উপায়:

অপর একটি পাত্রে যে চায়ের লিকারটি আপনারা রেখেছিলেন এবার তার মধ্যে আগের মতোই এক চামচ করে ডিটারজেন্ট আর বেকিং পাউডার মিশিয়ে নিন। তারপর এই মিশ্রণের মধ্যে যে সমস্ত রুপোর গহনাগুলি আপনারা পরিষ্কার করতে চান ডুবিয়ে রেখে দিন। এতে হলুদ মেশানোর কোন প্রয়োজন নেই।

কিছুক্ষণ সময় অন্তর টুথব্রাশের সাহায্যে আলতো করে ঘোষে গহনাগুলি পরিষ্কার করে নিলেই কিন্তু রুপো একেবারে নতুনের মতন চকচক করে উঠবে। তাহলে এবার আর কোন চিন্তা থাকল না। উৎসব আসার আগেই এই সহজ দুটি পদ্ধতিতে আপনারা কিন্তু নিজেদের সোনা বা রুপোর গহনা সহজেই বাড়িতে বসে পরিষ্কার করে নিতে পারেন।।

Back to top button