বাতিল করা হল প্রায় 1.5 লক্ষ রেশন কার্ড! কারা কারা আছেন এই তালিকায়? জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-মূলত কঠিন সময়ে জাতীয় খাদ্যের কোনো রকম কোনো অভাব না ঘটে এবং কম দামে খাদ্য সামগ্রী শহরের প্রতিটি অলিতে-গলিতে মানুষজনের মধ্যে ছড়িয়ে ফেলা যায় তার জন্য এই রেশন ব্যবস্থা জারি করা হয়েছে । কিন্তু দেখা যাচ্ছে যে একাধিক জালিয়াতি ঘটছে এই রেশন কার্ডের সাথে অর্থাৎ এমন কোন কোন ব্যক্তি রেশন গ্রহণ করছে যাদের হয়তো রেশন পাওয়ার যোগ্য নয়।

এবার সেই সমস্ত রেশন কার্ড কে বাতিল করল খাদ্য দপ্তর ।সূত্রে জানা যাচ্ছে প্রায় দেড় লক্ষ রেশন কার্ড বাতিল করেছে তারা ।কাদের কাদের রেশন কার্ড বাতিল করেছে জেনে নিন এক নজরে।খাদ্য দপ্তর এর তরফ থেকে জানানো হয়েছে যে আমাদের রাজ্যে রেশন ব্যবস্থা অত্যন্ত মসৃণ । কিন্তু যে হারে জালিয়াতির ঘটনা ঘটে চলেছে তাতে অনেক রেশন সামগ্রী নষ্ট হচ্ছে ।

এই জালিয়াতির ঘটনা বন্ধ করতে পারলে অনেক রেশন সামগ্রী কিন্তু সাশ্রয় করা সম্ভব হবে ।এতে রাজ্যের লাভ হবে অনেকটা বেশি পরিমাণে । এবার সেই ব্যবস্থা কে বাস্তবায়িত করতে চলেছে রাজ্য সরকার ।ইতিমধ্যে আধার কার্ডের সাথে রেশন কার্ডের লিঙ্ক করা বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকারে ম পাশাপাশি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হচ্ছে যে এবার থেকে নতুন অ্যাপ্লিকেশন জারি করা হয়েছে এই রেশন কার্ডের জন্য ।

রেশন উপভোক্তার মৃত্যু হয়েছে। কিন্তু এখনও বাতিল হয়নি তাঁর রেশন কার্ড। এমনকী তাঁর কার্ড দিয়ে রেশনও তুলছে পরিবার। রাজ্যজুড়ে এহেন ভুয়ো রেশন কার্ডের সংখ্যা নেহাত্ কম নয়। এক দেশ এক রেশন কার্ডের কর্মসূচিকে মাথায় রেখেই এই নয়া অ্যাপ আনা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। এই সমস্ত গ্রাহকদের রেশন কার্ড অবিলম্বে বাতিল করেছে খাদ্য দপ্তর ।শুধুমাত্র পূর্ব বর্ধমান জেলাতেই দু’দফায় প্রায় ১ লক্ষ ৬২ হাজার ভুয়ো রেশন কার্ড বাতিল করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button