1. admin@bartamannews.com : admin :
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৪:৪৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
গোগনগর কয়লাঘাট হাট নয় যেনো মরন ফাঁদ গ্যাস বন্ধের প্রতিবাদে তিতাস গ্যাস অফিস সামনে বিক্ষোভ সমাবেশ করে জালকুড়ি এলাকাবাসী জেল-জরিমানা দিয়ে পরিবেশ রক্ষা করা যাবে না: না.গঞ্জ জেলা প্রশাসক উচ্চ আদালতে জামিন হওয়ায় গিয়াসউদ্দিনের রিমান্ড শুনানী স্থগিত ভাড়া হবে লিফলেট দেখলে উঠে যান বাসায়, সখ্যতা গড়ে হাতিয়ে নেন স্বর্ণালঙ্কার বেনজীর আহমেদ প্রসঙ্গে র‍্যাব মহাপরিচালক ব্যক্তির সঙ্গে র‍্যাবের ভাবমূর্তি নষ্টের সম্পর্ক নেই ফরিদপুর ডায়াবেটিক মেডিকেল কলেজ হাসপাতালে আইসিইউ ওয়ার্ডের উদ্বো সংসদে প্রধানমন্ত্রী মালয়েশিয়ায় শ্রমিক জটিলতায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা ধর্মমন্ত্রীর বেহাত আইফোন মালয়েশিয়া থেকে উদ্ধার চোর চক্রের ৯ সদস্য গ্রেপ্তার তিনি আইনজীবী নন, টাউট

তীব্র গরমে সুস্থ থাকতে কতটা হাঁটবেন?

  • প্রকাশের সময় : সোমবার, ৬ মে, ২০২৪
  • ২০ বার পঠিত

তীব্র গরমে অস্থির সবাই। গরমের কারণে অনেকেই শরীরচর্চা থেকে বিরত থাকছেন। এমনকী হাঁটাহাটিও করছেন না। বিশেষজ্ঞদের মতে, এতে স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব পড়তে পারে। এ কারণে নিয়ম করে হাঁটতে হবে। তবে, এই তীব্র তাপপ্রবাহের মধ্যে ঠিক কত পা হাঁটলে শরীর সুস্থ থাকবে তা নিয়ে অনেকেরই প্রশ্ন আছে। এ ব্যাপারে নানা পরামর্শ দিয়েছেন ভারতীয় যোগব্যায়াম বিশেষজ্ঞ সিদ্ধার্থ লাহিড়ি। তার মতে, হাঁটা হল একটি এরোবিক এক্সারসাইজ। অর্থাৎ হাঁটলে গোটা শরীরেরই ব্যায়াম হয়। সেই সঙ্গে সুগার, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরলের মতো জটিল সব সমস্যা থাকে নিয়ন্ত্রণে। এতে ফুসফুসের কার্যকারিতাও বাড়ে। নিয়মিত হাঁটলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এ কারণে বিশেষজ্ঞরা নিয়মিত হাঁটার পরামর্শ দেন সবাইকে। কিন্তু এই গরমে হাঁটাহাটি করাটা বেশ কষ্টসাধ্য।

এই ব্যাপারে সিদ্ধার্থ লাহিড়ি জানান, বিভিন্ন গবেষণায় দেখা গেছে, দিনে ১০ হাজার পা হাঁটলেই সুস্থ থাকা সম্ভব হবে। তবে এই গরমে অনেকেই দিনে এত পা হাঁটতে পারবেন না। সেক্ষেত্রে নিজের ক্ষমতা অনুযায়ী হাঁটুন। বেশি হাঁটাহাটির প্রয়োজন নেই। তাহলে সুস্থ থাকতে পারবেন।

​কখন হাঁটবেন?​ যোগব্যায়াম বিশেষজ্ঞ সিদ্ধার্থ লাহিড়ি জানান, তীব্র তাপমাত্রার মধ্যে সুস্থ থাকতে চাইলে একদম সকালবেলাতেই হাঁটতে হবে। চেষ্টা করুন সকাল ৫টা থেকে ৬টার মধ্যে হাঁটতে যাওয়ার। কারণ ওই সময় তাপমাত্রা কম থাকে। তবে যাদের ভোরের দিকে সময় হবে না, তারা রাত ৮টার পর হাঁটতে পারেন। তবে এই তাপদাহের মধ্যে কোনওমতেই রোদে হাঁটবেন না। তাহলে অসুস্থ হয়ে পড়তে পারেন।

এই গরমে হাঁটার সময় হালকা জামা-কাপড় পরার পরামর্শ দিয়েছেন সিদ্ধার্থ লাহিড়ি। পায়ে ভালো জুতো আর সঙ্গে পানি রাখতে বলছেন তিনি। তার মতে, রাস্তার চেয়ে ঘাসের মাঠে হাঁটলে বেশি উপকার পাবেন। তবে যাদের ডায়াবেটিস রয়েছে তারা সকালে হাঁটতে যাওয়ার আগে অবশ্যই একটু কিছু মুখে দিন। সঙ্গে রাখুন গ্লুকোজ। গরমে হাঁটতে গিয়ে যদি মাথা ঘুরে, শরীর অস্থির লাগে তাহলে গ্লুকোজ খেয়ে নিন।

হাঁটার সময় শরীর খারাপ লাগলে, খুব ক্লান্ত বোধ করলে, মাথা ঘুরলে সঙ্গে সঙ্গে ছাওয়ায় বসে পড়ুন। তারপর অল্প অল্প করে পানি খান। তাহলে সুস্থ বোধ করবেন।

Facebook Comments Box
এই জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২৪ বর্তমান নিউজ
Theme Customized By Shakil IT Park