এবার থেকে ইন্টারনেট না থাকলেও টাকা পাঠাতে পারবেন Google Pay, Paytm থেকে! দেখে নিন কিভাবে!

নিজস্ব প্রতিবেদন :- বর্তমান সময়ে আমরা প্রত্যেকেই ইন্টারনেটের উপর নির্ভরশীল হয়ে পড়েছে ।কারো সাথে আলাপ পরিচয় হোক বা বিভিন্ন জায়গায় আর্থিক লেনদেন হোক সব ক্ষেত্রেই আমরা ইন্টারনেটের ব্যবহার করে থাকি ।বর্তমানে এই মহামারী সময় কোথাও যেন স্মার্টফোনের পাশাপাশি ইন্টারনেট এর চাহিদা বেড়েই চলেছে প্রতিনিয়ত ।ব্যাংকের ঝুঁকি এড়াতে মানুষ এখন ডিজিটাল মাধ্যম কে আপন করে নিয়েছে।

কিন্তু যদি কোনো কারণে ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়ে যায় বা এমন একটা সময়ে ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়ে গেল যে মুহূর্তে আপনার টাকা পাঠানো টাকা গ্রহণ করা অত্যন্ত জরুরি সে ক্ষেত্রে কি করা যাবে ?এবার থেকে অফলাইন এর মাধ্যমে করা যাবে আর্থিক লেনদেন ।অবাক হচ্ছেন ?অবাক হওয়ার কোনো কারণ নেই কারণ এটি সম্পূর্ণ বাস্তব সম্মত কিভাবে জেনে নিন। সাধারণত আমরা ইউপিআই আইডি মাধ্যমে গুগোল পে পেটিএম বা ফোন পে এর মাধ্যমে এক জায়গা থেকে টাকা অন্য জায়গায় স্থানান্তরিত করে থাকি।

কিন্তু এর জন্য প্রয়োজন হচ্ছে ইন্টারনেট। যদি কোন কারণে আপনার ফোনে ইন্টারনেট পরিষেবা না থেকে থাকে তাহলে আপনি ইউএসএসডি টু পয়েন্ট জিরো (ussd 2.0) নামক প্রযুক্তির ব্যবহার করতে পারেন। কি এই প্রযুক্তি? এই প্রযুক্তি আপনাকে অফলাইনে আর্থিক লেনদেন করার সুযোগ সুবিধা দেবে এর জন্য । আপনাকে *৯৯# এ কল করতে হবে। এই *৯৯# নাম্বারে কল করার পর আপনাকে কিপ্যাড মেনুতে নিয়ে যাওয়া হবে। এবং সেখানে আপনাকে সাতটি অপশন দেয়া হবে এই সাতটি অপশন হলো অর্থ পাঠানো অর্থ গ্রহণ করা ব্যাংক লেনদেন ইউপিআই ট্রানজাকশন সহ আরও একাধিক।

আপনি যদি কারো কাছ থেকে অর্থ নিতে চান অর্থ পাঠাতে চান সে ক্ষেত্রে তার ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার আইএফসি কোড তা প্রদান করতে হবে। এবং আপনি যদি অন্য কোন জায়গায় আর্থিক লেনদেন করতে চায় তাহলে আপনাকে ইউপিআই নাম্বার প্রদান করতে হবে সবকিছু প্রদান করে যাওয়া পর সেন্ড অপশনে ক্লিক করতে হবে। এরপর টাকা সেন্ড হয়ে গেলে বা গ্রহণ হয়ে গেলে আপনার কাছে একটি কনফারমেশন মেসেজ আসবে এর জন্য আপনাকে খরচ করতে হবে মাত্র প্রতি ট্রানজেকশন পিছু 50 পয়সা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button