কন্যা সন্তান থাকলেই 74,000 টাকার সুবিধা দেবে মোদি সরকার! কিভাবে করবেন আবেদন? জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-এবার আর বাড়ির মেয়ের পড়াশোনার জন্য খরচ করা পড়াশোনার খরচ হওয়া টাকা পয়সার জন্যে ভাবতে হবেনা । কারণ এই প্রকল্পের আওতায় এনে আপনি মেয়ের পড়াশোনার খরচ সুন্দরভাবে চালিয়ে নিতে পারবেন । এই প্রকল্পের নাম সুকন্যা সমৃদ্ধি প্রকল্প । মূলত পোস্ট অফিসে এ ধরনের প্রকল্প চালু হয়েছে ।

ভারতবর্ষে যে কোন জায়গাতে আপনি এইধরনের প্রকল্পের সুবিধা পেতে পারেন । এ প্রকল্পের আওতায় বেশ কিছু শর্ত দেওয়া আছে যেগুলি আপনাকে মেনে নিতে হবে । তাহলে এককালীন টাকা পাবেন আপনি নির্দিষ্ট সময় পর ।যেটার মাধ্যমে আপনি আপনার মেয়ের পড়াশোনা চালাতে পারবেন আসুন জেনে নেই কিভাবে ।

এই প্রকল্পের শর্তসাপেক্ষে বলা হচ্ছে যে ১০ বছরের নিচে মেয়েদের জন্য এই প্রকল্পটি চালু করা হয়েছে। এবং সেই মেয়ের বয়স যখন ২১ বছর হয়ে যাবে তখন এতগুলো বছর ধরে জমানো টাকা সুদ সমেত তুলতে পারবেন একসাথে । তার আগে কখনোই তুলতে পারবেন না ।তার পাশাপাশি আপনারা জানলে অবাক হবেন যে এই টাকাতে সরকার কোন কর নিচ্ছে না অর্থাৎ এটা কর হীন। ।

মাত্র ২৫০ টাকা দিয়ে আপনি এই প্রকল্প শুরু করতে পারেন। এর পাশাপাশি এই প্রকল্পে তো আরও জানানো হয়েছে যে যদি কোন মেয়ে ১৮ বছর বয়সের পর বিয়ে হয়ে যায় তাহলে তিনি পুরো টাকাটা তুলে নিতে পারবেন এবং ১৮ বছর হয়ে গেলে ৫০% টাকা তোলা যাবে বলে জানা যাচ্ছে ।

এখানে আপনি অন্যান্য ব্যাংকের থেকে অধিক পরিমাণে সুদ পাবেন এবং এখানে সুদের পরিমাণ ৭.৬% । এই প্রকল্পের মাধ্যমে আপনি সর্বনিম্ন ২৫০ টাকা এবং সর্বোচ্চ বার্ষিক ১.৫ লক্ষ টাকা জমা করতে পারেন ।দীর্ঘ ১৫ বছর ধরে আপনাকে এই প্রকল্পের টাকা জমা করতে হবে এবং তারপরে আরও অতিরিক্ত ৬ বছর লক ইন পিরিয়ড এর মধ্যে সে টাকা জমা রাখতে হবে।

তবে আপনি সম্পূর্ণ টাকা সুদ সমেত ফেরত পাবেন।একটি কন্যা সন্তানের জন্য একটি অ্যাকাউন্ট আপনি খুলতে পারেন। তবে যদি আপনার পরিবারের একাধিক কন্যা সন্তান থেকে থাকে তাহলে সেই পরিবারের ক্ষেত্রে সর্বোচ্চ দুইটি একাউন্ট খুলতে পারবেন।

যত কম বয়সে আপনি আপনার কন্যার জন্য এই অ্যাকাউন্ট খুলবেন ততই কিন্তু তাড়াতাড়ি অতিরিক্ত সুবিধা পাবেন। কন্যা সন্তানের বয়স ১৮ বছর বা ২১ বছর হয়ে যাওয়ার পর যদি বিশেষ কোনো প্রয়োজনে টাকার দরকার পড়ে যেমন বিয়ে কিংবা উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য তাহলে সঞ্চিত অর্থ থেকে ৫০% টাকা আপনি তুলতে পারবেন।

এই স্কিমে প্রতি মাসে ৩০০০ টাকা জমা করলে বছরে ৩৬০০০ টাকা হবে৷ ১৪ বছর পর ৭.৬ শতাংশ বার্ষিক কম্পাউন্ডিং ইন্টারেস্ট হিসেবে আপনি পেয়ে যাবেন ৯,১১,৫৭৪ টাকা ৷আমরা আগেই বলেছিলাম অতিরিক্ত আরো ৬ বছর লক-ইন পিরিয়ডের মধ্যে সে টাকা সঞ্চিত রাখতে হবে অর্থাৎ ১৫ বছরের পর আরও অতিরিক্ত ৬ বছর হলে ২১ বছর বয়সে ম্যাচিউরিটিতে এই টাকা প্রায় ১৫,২২,২২১ টাকা হয়

অর্থাৎ মেয়ের উচ্চ শিক্ষা হোক বা মেয়ের নামে কোনো সম্পত্তি ক্রয় হোক, দুইই নির্দ্বিধায় করতে পারবেন।প্রসঙ্গত উল্লেখ্য এই সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট আপনি যে কোনো সরকারি বা বেসরকারি ব্যাংকে অনায়াসে খুলতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button