আর কত দিন ধরে চলবে এই নিম্নচাপ?কবে পরিষ্কার হবে আকাশ? জানিয়ে দিলো আবহাওয়া দপ্তর!

নিজস্ব প্রতিবেদন :- বর্ষাকালে বৃষ্টি, পূজোর সময় বৃষ্টি, লক্ষ্মী পুজোর সময় বৃষ্টি, তাহলে মানুষ ভাবতে শুরু করলো কালীপুজো সময়কে বৃষ্টিপাত হবে ?একদমই না । সম্প্রতি আবহাওয়া দপ্তরের খবরটা জানা যাচ্ছে রেহাই মিলছে বৃষ্টির হাত থেকে। বর্ষার আগমন ঘটেছিল নিম্নচাপের হাত ধরে ।কেরোলে প্রথমে প্রবেশ করেছিল তারপর এই পশ্চিমবঙ্গে। কিন্তু খাতায়-কলমে বর্ষা বিদায় নিয়ে নিলেও বৃষ্টির প্রভাব কিন্তু কাটেনি বঙ্গবাসীর উপর থেকে।

প্রতিনিয়ত বৃষ্টিপাতে রীতিমতো বিপর্যস্ত হয়ে পড়েছিল একাধিক জেলা। বান ভাসির উপক্রম হচ্ছিল অনেক জায়গাতেই ।তবে এবার থেকে মুক্তি পেতে চলেছে সে সমস্ত জেলা গুলি। প্রতিনিয়ত বঙ্গোপসাগর উপর একাধিক নিম্নচাপ সৃষ্টি হয়েছিল। যার জেরে একটানা একনাগাড়ে বৃষ্টি হচ্ছিল এবং এই বৃষ্টির প্রভাব পড়েছিল সরাসরি উড়িষ্যা পশ্চিমবঙ্গ ঝাড়খণ্ডের উপর ।প্রায় প্রতিটি নিম্নচাপের গতিপথ এক যার ফলে এই প্রভাব থেকে কোন রকম ভাবে রেহায় পাচ্ছেনা বঙ্গবাসী।

আলিপুর আবহাওয়া দপ্তরের খবর অনুসারে এমনটা জানানো হয়েছিল যে পুজোর সময় বৃষ্টিপাত হতে পারে ।সেই মতন আমরা অষ্টমীর দিন থেকে বৃষ্টিপাত এর ঘটনা লক্ষ্য করেছি। এমনকি এমনটাও জানানো হয়েছিল লক্ষ্মী পূজার দিন বৃষ্টি হবে ।সেটাও দেখা গেছে রাজ্যে একাধিক জেলাতে। তবে আলিপুর আবহাওয়া দপ্তরের খবর অনুসারে আগামী 21 অক্টোবর আজ থেকে আকাশ পরিষ্কার হতে শুরু করবে একাধিক জায়গায়।

আলিপুর আবহাওয়া দপ্তরের খবর অনুসারে এমনটা জানানো হচ্ছে যে 21 অক্টোবর থেকে রাজ্যে একাধিক জায়গাতে আকাশ পরিষ্কার হতে শুরু করবে। রোদের দেখা মিলবে। পাশাপাশি উত্তরবঙ্গ নিয়ে সামান্য মাত্রায় চিন্তা প্রকাশ করেছে আবহাওয়াবিদরা। তারা জানিয়েছেন যে উত্তরবঙ্গে এখনো এক দিনের মতন বৃষ্টিপাতের ঘটনা লক্ষ্য করা যাবে । এমনকি পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূলে আকাশের মেঘলা থাকবে। তবে দুই এক জায়গায় বিক্ষিপ্ত স্বল্প পরিমাণ বৃষ্টিপাত হলেও হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button