শিক্ষার্থীদের জন্য দারুণ সুযোগ! প্রতিমাসে স্কলারশিপ দেবে রাজ্য সরকার! আবেদন করার শেষ তারিখ 15 ই ফেব্রুয়ারি! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-এবার থেকে রাজ্যের সকল পড়ুয়ারা স্কলারশিপের টাকা তে পড়াশোনা করতে পারবে। আমাদের আজ এমন বহু মেধাবী ছাত্র-ছাত্রী রয়েছে যারা টাকা পয়সার অভাবে বেশি দূর পড়াশোনা চালিয়ে যেতে পারে না। তাদের জন্য স্কলারশিপের ব্যবস্থা করেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। যদি এই স্কলারশিপের ব্যবস্থা বহুদিন ধরেই চালু ছিলো।

সম্প্রতি নতুন বছরের জন্য স্কলারশিপের আবেদনপত্র গ্রহণ করা শুরু হয়েছে ।এবং এই স্কলারশিপ অত্যন্ত জনপ্রিয় তাদের জন্য এই স্কলারশিপের নাম হচ্ছে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ বা বিকাশ ভবন স্কলারশিপ।2016 সাল থেকে শুরু হওয়া এই স্কলারশিপের আওতায় এসেছে প্রায় কয়েক লক্ষ সাধারণ ছাত্র ছাত্রী যারা উপকৃত হয়েছে সরকারি ভাতা বা স্কলারশিপে ।

উচ্চ মাধ্যমিক স্তরে বৃত্তির পরিমাণ প্রতি মাসে ১ হাজার টাকা। স্নাতক স্তরে মাসিক ১ হাজার ৫০০ টাকা। স্নাতকোত্তর স্তরে কলা এবং বাণিজ্য বিভাগের পড়ুয়াদের মাসিক ২ হাজার টাকা এবং বিজ্ঞান ও বৃত্তিমূলক প্রশিক্ষণের ছাত্র-ছাত্রীদের মাসে আড়াই হাজার টাকা করে স্কলারশিপ দেওয়া হয়।

ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যাল স্নাতক স্তরে মাসে দেড় হাজার এবং স্নাতকোত্তর স্তরে ৫ হাজার টাকা করে বৃত্তি দেয় রাজ্য সরকার। এছাড়াও এমফিল-এর জন্য মাসে পাঁচ হাজার টাকা এবং পিএইচ. ডি-র জন্য মাসে আট হাজার টাকা। পলিটেকনিকের পড়ুয়ারা পাবেন প্রতি মাসে দেড় হাজার টাকা।প্রসঙ্গত উল্লেখ্য এই স্কলারশিপের জন্য প্রতিবছর প্রায় 7 লক্ষ 62 হাজার কোটি টাকার বেশি বরাদ্দ করা হয়।

এই বৃত্তির জন্য অনলাইনে আবেদন করতে রাজ্য সরকারের ওয়েবসাইট আবেদন করতে হবে তাদের ওয়েবসাইট হলো www.svmcm.wbmdfc.co.in । বৃত্তি পেতে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর বেছে নিতে হবে সংশ্লিষ্ট কোর্স। তারপর জন্মের শংসাপত্র, শেষ পরীক্ষার অ্যাডমিট, মার্কশিট, আধার কার্ড, পারিবারিক আয়ের শংসাপত্র স্ক্যান করে দিতে হবে। এছাড়া ব্যাঙ্কের যাবতীয় তথ্য এবং সংশ্লিষ্ট আবেদনকারী নতুন যে কোর্সে ভর্তি হয়েছেন তার রসিদও জমা করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button