এবার থেকে মাস্ক ছাড়া ট্রেনে উঠলেই দিতে হবে মোটা টাকা জরিমানা! কড়া নির্দেশ রেলের! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- এবার রেলের টিকিট পরীক্ষকদের মতপার্থক্য নিয়ে শুরু হলো বিতর্ক। বাইরে বেরোনোর সময় মাস্ক পরা বাধ্যতামূলক এমনটা জানিয়ে দেওয়া হয়েছিল বহুদিন আগে। তবুও রাস্তাঘাটে বেরোলে অসচেতন মানুষদের কে আমরা দেখতে পাবো বেশিরভাগ জায়গাতেই। যারা মাস্ক পড়েননি বা সঠিক উপায়ে পড়েন না। কিন্তু ট্রেনে চাপতে গেলে বা প্লাটফর্মে প্রবেশ করতে গেলে মাস্ক পরা বাধ্যতামূলক।

আপনি যদি এমনটা না করেন তাহলে আপনার কাছ থেকে মোটা অংকের জরিমানা নেওয়া হতে পারে ।সেই নিয়ম বিধি সময়সীমা সেপ্টেম্বর পর্যন্ত থাকলেও সম্প্রতি সেপ্টেম্বর থেকে আরও ছয় মাস বাড়িয়ে দেওয়া হয়েছে। গত 18 ই অক্টোবর পূর্ব রেলের ডিভিশনাল সিনিয়র কমার্শিয়াল ম্যানেজার এর জারি করা এই নির্দেশিকায় টিকিট পরীক্ষক দের জন্য বিশেষ করে মাস্ক না পরা যাত্রীদের কাছ থেকে রোজকার জরিমানা আদায়ের লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয়েছিল।

বলা হয়েছে যে চলন্ত ট্রেনে একজন টিকিট পরীক্ষক সর্বোচ্চ 4 জনের জরিমানা কাটতে পারবে এবং স্টেশনে থাকা টিকিট পরীক্ষকদের দুই জন মাস্কহীন যাত্রীর থেকে জরিমানা আদায় করতে হবে।এই সিদ্ধান্তকে নিয়ে শুরু হয়েছে বিতর্ক ও জল্পনা। মাস্ক না পড়লে সাধারণত 500 টাকা জরিমানা হয়। কিন্তু এতে অসাধু পদ্ধতি অবলম্বন করতে টিকিট পরীক্ষকেরা এমনটাই অভিযোগ করছেন সাধারণ নিত্যযাত্রীরা।

অপরদিকে রেল জানাচ্ছে যে এমতাবস্থায় এর উৎস অনেকটাই কম এমনিতেই কম যাত্রীর ট্রেনে যাতায়াত করছে। তার পাশাপাশি স্পেশাল কিছু ট্রেন চালানো হচ্ছে। তাই আয়ের উৎস বাড়াতে এই ধরনের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে ভারতীয় রেল।ভয়াবহ পরিস্থিতির দরুন মাস্ক পড়ার ব্যাপারে যাত্রীদের সচেতন করার চেষ্টা করা হচ্ছে।টিকিট পরীক্ষকরা আশঙ্কা করছেন যে এভাবে যদি জরিমানা আদায় করার লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয় তাহলে নিত্যযাত্রীদের সাথে তাদের সংঘাত সৃষ্টি হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button