আকাশ ছোঁয়া তেলের দাম ভুলে যান! বাজারের লঞ্চ করলো নতুন ‘ন্যানো’! একবার চার্জে চলবে 300 কিমি রাস্তা!

নিজস্ব প্রতিবেদন :- ভুলে যান পেট্রোলের দাম কারণ। ভারতীয় বাজারে সম্প্রতি আসতে চলেছে এমন এক ধরনের ইলেকট্রিক গাড়ি যে আপনাকে ভুলিয়ে দেবে উর্ধ্বমুখী পেট্রলের দাম। যেখানে এক লিটার পেট্রোল ডিজেল ভরতে গিয়ে 100 টাকা বেশি খরচ করতে হচ্ছে সেখানে কিন্তু এই গাড়িটি একবার চার্জ দিলে মাত্র দৌড়াবে 305 কিলোমিটারের বেশি অবাক হচ্ছেন ভাবছেন যে এমন কোন গাড়ি বাস্তবে রয়েছে কিনা ?

অবশ্যই রয়েছে এবং এই গাড়ি নির্মাতা কোম্পানি চিনে অবস্থিত। গত বছর অর্থাৎ ২০২০ সালের গাড়ি বিক্রি করে দ্বিতীয় সেলিং এর তকমা পেয়েছে এই সংস্থা। এবার বিশ্ব বাজারে সব থেকে কম দামে বিক্রি করতে চলেছে তারা। এই গাড়ির ভেতরে রয়েছে এলইডি হেডলাইটস, কি লেস এন্ট্রি ছা়ড়াও ৭ ইঞ্চির ডিজিটাল স্ক্রিন, এবিএস ও ইবিডি।

প্রিমিয়াম গাড়ির মতই পথচারীরা সমনে আসার আগেই চালককে সতর্ক করে দেবে এই গাড়ি। চীনের তৈরি এই গাড়ির দৈর্ঘ্য ২৪৯৭ এমএম, চওড়ায় ১৫২৬ এমএম এবং গাড়ির উচ্চতা হবে ১৬১৬ এমএম। ভারতের ন্যানোর দৈর্ঘ্য ছিল ৩ মিটারের বেশি। সেইদিক থেকে দেখতে গেলে চীনের এই গাড়ি ভারতের টাটার ন্যানোর থেকেও আয়তনে বেশ ছোট। এই গাড়ির বিশেষত্ব হল মাত্র ৪.৫ ঘণ্ট চার্জ দিলেই পুরো চার্জ হয়ে যাবে এই গাড়ি।

আর এক চার্জেই প্রায় ৩০৫ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে এই চীনা গাড়ি। এবং ভারতীয় বাজারে এই গাড়িটি পাওয়া যাবে মাত্র ২ লক্ষ ৩০ হাজার টাকায় যা মারুতি অল্টো সুজুকি তুলনায় অনেক কম দামের। ন্যানোর থেকেও কিছুটা হলেও ছোট। তাই রাখার ক্ষেত্রে কোনো রকম অসুবিধা হবে না বলে অনুমান করা হচ্ছে। এই গাড়িটির নাম হল মিনি ইভি। যা চীনের উলিং হংগুয়াং-র সংস্থার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button