আপনারও কি স্টেট ব্যাংকে একাউন্ট আছে? তাহলে আপনার জন্য দারুন সুখবর! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- ভারতের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া মাঝে মাঝে এমন কিছু সিদ্ধান্ত গ্রহণ করেন যার ফলে রীতিমতো চিন্তার মুখোমুখি হয়ে যায় সেই সমস্ত ব্যাংকের গ্রাহকরা ।কিন্তু এবার বিপদের মুখে পড়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিজেই। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে মোটা অংকের টাকা জরিমানা করা হয়েছে এই ব্যাংক কর্তৃপক্ষের বিরুদ্ধে কিন্তু কেন আসুন জেনে নেওয়া যাক।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে এমনটা জানানো হয়েছে যে নির্দিষ্ট নিয়ম না মানার জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কে এক কোটি টাকা জরিমানা করা হয়েছে। সম্পূর্ণ বিষয়টি পরিষ্কার ভাবে না জানা গেল এমনটা জানা যাচ্ছে যে কোন এক গ্রাহকের অভিযোগের ভিত্তিতে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সেই গ্রাহকের সাথে প্রতারণা হয়েছিল ।এবং সেই গ্রাহক যখন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তে তার অভিযোগ করেন তখন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অভিযোগের কোন সমাধান করতে পারেনি।

এমনকি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কে এই প্রতারণার বিরুদ্ধে কোনো রকম সুস্পষ্ট নথিপত্র প্রমাণ দিতে পারেনি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তাই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে তারা।তবে একদিন এই সিদ্ধান্ত উপনীত হয় নি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ।প্রথম স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কে নোটিশ পাঠানো হয়েছিল। সেই নোটিশের ভিত্তিতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া লিখিত এবং মৌখিক যে যুক্তি দিয়েছে তার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

২০১৬ সালের নির্দেশিকা না মানায় এসবিআইকে এই এক কোটি টাকা জরিমানা করেছে রিজার্ভ ব‍্যাঙ্ক। ১৯৪৯ সালের ব্যাঙ্কিং রেগুলেটরি অ্যাক্ট-এর ক্ষমতাবলে এই জরিমানা ধার্য করেছে আরবিআই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, ২০১৬ সালের জমা অর্থের ওপর সুদের Directions, 2016 আইনের 28 (h) ধারা না মানার কারণে ব্যাঙ্কের ওপর এই জরিমানা ধার্য করা হয়েছে।

RBI আরও জানিয়েছে, Banking Regulation Act, 1949-এর নিয়ম মানেনি ব্যাঙ্ক কর্তৃপক্ষ। শুধু তাই নয়। কেন্দ্রীয় ব্যাঙ্ক আরও জানিয়েছে, বলা সত্ত্বেও আইনের ধারা 10 A (2) (b) এর বিধান মানেনি RBL Bank। নিয়ম অগ্রাহ্য করে কাজ চালিয়ে গেছে তারা। সেই কারণেই জরিমানার পথে হাঁটতে হয়েছে রিজার্ভ ব্যাঙ্ককে।তবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে মনটা জানানো হয়েছে যে এর জন্য গ্রাহকদের লেনদেনের উপর সঞ্চিত অর্থ কোনো রকম কোনো প্রভাব পড়বে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button