বাড়তে চলেছে খরচ! এক ঝলকে দেখে নিন এই মাসেই দাম বাড়ছে যে সমস্ত জিনিসের! রইল তালিকা।

নিজস্ব প্রতিবেদন :-নতুন বছর মানেই নতুন কিছু ভাবনাচিন্তা কিন্তু এখন মানুষ স্বপ্ন দেখার থেকে বেশি দুঃস্বপ্ন দেখে। মূল্যবৃদ্ধির এই বাজারে ভালো কিছু চিন্তা করা হয়তো সম্ভব হয়ে উঠছে না সাধারণ মানুষের পক্ষে ।বিগত দিনগুলিতে যেভাবে জিনিসের দাম ক্রমশ বেড়ে চলেছে তাতে আগামী বছর অবস্থার পরিবর্তন হবে কি না সে ব্যাপারে এখনো পর্যন্ত কোনো নিশ্চয়তা নেই কিন্তু আজ অর্থাৎ ১ লা ডিসেম্বর থেকে যে সমস্ত জিনিসের পরিবর্তন হতে চলেছে।

সে-গু-লি অতি অবশ্যই আপনার জানা দরকার। কারণ এই সমস্ত জিনিসের পরিবর্তন আপনার পকেটে একটা দাঁড়াতে বাধ্য করবে যেভাবে এতদিন ধরে করে আসছিলেন এই সমস্ত জিনিসপত্র গুলি ব্যবহার এবার থেকে কিন্তু সেই সমস্ত জিনিসপত্র থাকছে বিশেষ সতর্কবার্তা

হোম লোন:- অক্টোবরের শেষের দিকে থেকে নভেম্বরের মাঝপথ পর্যন্ত চলছিল উৎসবের মরশুম। মূলত সেই সময় হোম লোনের ক্ষেত্রে নানা অফার নিয়ে হাজির হয়েছিল বিভিন্ন ব্যাঙ্ক। তবে ডিসেম্বরের শুরু থেকেই পরিবর্তন হতে চলেছে এই হোম লোনের সুদের হারে। চলতি মাসের শেষেই LIC হাউজিং ফিন্যান্স তাদের অফার স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে।

অর্থাৎ ডিসেম্বরের শুরু থেকে গ্রাহকরা আর বর্তমানে চলতে থাকা অফারটি পাবেননা। তবে যেই সব ব্যাংক গুলি হোম লোনে সুদের হার কমিয়েছিল তাদের ক্ষেত্রে এই অফার গুলি চালু রাখা হবে ডিসেম্বরের শেষ দিন পর্যন্ত।

গ্যাস সিলিন্ডার :-প্রতি মাসের শুরুতে গ্যাস সিলিন্ডারের দাম এর পরিবর্তন নিয়ে চিন্তিত থাকে সাধারণ মধ্যবিত্ত পরিবারের মানুষরা। বর্তমান যা অবস্থা তাতে গৃহস্থলী রান্না গ্যাসের দাম প্রায় হাজার টাকার কাছাকাছি ।এমতাবস্থায় দাঁড়িয়ে নতুনভাবে রান্নার গ্যাসের দাম বাড়ানো হবে নাকি কমানো হবে নাকি অপরিবর্তিত রাখা হবে সে ব্যাপারে সংশয় রয়েছে সাধারণ মানুষের মনে।।

দেশলাই বাক্স :-এতদিন ধরে আপনারা যে দেশলাই বাক্স কিন্তু তার দাম ছিল এক টাকা। 14 বছর আগে এই দেশলাই বাক্সের দাম 50 পয়সা বাড়ানো হয়েছিল ।পুনরায় 14 বছর পর আরও এক টাকা মূল্য বৃদ্ধি করা হলে নিত্যপ্রয়োজনীয় জিনিসের। এবার থেকে দুই টাকা তে একটি দেশলাইয়ের বাক্স।

এস বি আই ক্রেডিট কার্ড :- যদি আপনি এসবিআই গ্রাহক হয়ে থাকেন তাহলে আপনার জন্য একটি দুঃসংবাদ এবার থেকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে জানানো হচ্ছে যে যদি কোনো এস বি আই ক্রেডিট কার্ডের মাধ্যমে ইএমআই এ কোন জিনিসপত্র কিনে থাকেন তাহলে তার উপর চাপানো হবে অতিরিক্ত কর । এমনকি ই-কমার্স সাইটের ক্রেডিট কার্ডের মাধ্যমে কেনাকাটা করলো দিতে হবে অতিরিক্ত টাকা ।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের সুদ কমেছে:-ডিসেম্বর মাসেই বড় ধাক্কা খেতে চলেছেন পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকরা। আগামী মাসের শুরু থেকেই সেভিংস অ্যাকাউন্টে সুদের হার ফের কমাতে চলেছে এই ব্যাংক। এক্ষেত্রে সেভিংস অ্যাকাউন্টে ১০ লক্ষ টাকার কম থাকলে সূদ পাওয়া যাবে ২.৮০ শতাংশ হারে এবং ১০ লক্ষ টাকার বেশি থাকলে সুদ পাওয়া যাবে ২.৮৫ শতাংশ হারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button