ফের পরিবর্তন রেশন কার্ডের নিয়মে! বড়সড় সিদ্ধান্ত নিলো কেন্দ্র সরকার! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- প্রতিনিয়ত বেড়েই চলেছে রেশন কার্ডের ওপর জালিয়াতির ঘটনা। একাধিক অভিযোগ উঠেছে ইতিমধ্যে সামনের সারিতে। এমতাবস্থায় রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকার চেষ্টা করছে যাতে সংক্রান্ত কোনো রকম কোনো অভিযোগ না থাকে সাধারণ মানুষের মনে।

কিন্তু সেটাকে একেবারে নির্মূল করা সম্ভব হচ্ছে না ভারতকে ডিজিটাল করার সুবাদে এখন সবকিছু কার্ড স্মার্ট কার্ডে পরিণত হয়েছে রেশন কার্ড থেকে শুরু করে আধার কার্ড থেকে শুরু করে যাবতীয় স্মার্ট কার্ডে পরিণত করা হয়েছে। এর ফলে সেগুলি নিজেদের পরিচয় পত্র হিসেবে কাজে লাগছে। দেশে যখন পূর্ণমাত্রায় লকডাউন চলছিল তখন আমরা বুঝেছিলাম রেশন কার্ড এর মর্ম ঠিক কতখানি।

বুঝেছিলাম শ্রমিকরা কিভাবে সামান্য দুমুঠো চাল এর জন্য হাহাকার করছিল ।তার পাশাপাশি এটাও দেখেছিলাম যে অসাধু ডিলাররা রেশন ব্যবস্থা কে নিয়ে কিভাবে সাধারণ মানুষের মনে বিভ্রান্তির সৃষ্টি করছে। এমনকি নানান ধরনের জালিয়াতি বা প্রতারণার কথা উঠে এসেছিল খবরের শিরোনামে ।সেই সংক্রান্ত বিষয় নিয়ে কেন্দ্রীয় সরকার নতুন একটি সিদ্ধান্ত নিল। এবার থেকে সাধারন মানুষ রেশন কার্ড সংক্রান্ত অভিযোগ জানাতে পারবেন সরাসরি প্রধানমন্ত্রীকে কিভাবে আসুন দেখে নেওয়া যাক।

1) রেশন কার্ড সংক্রান্ত যেকোনো সমস্যায় আপনি রাজ্য-খাদ্য সরবরাহ বিভাগে অভিযোগ জানাতে পারবেন।

2) রাজ্য সরকার রেশন কার্ডের সমস্যা বিষয়ক কিছু হেল্পলাইন নম্বর জারি করেছে। যেগুলিতে ফোন করে আপনার রেশন কার্ডের সমস্যা আপনি জানাতে পারবেন।

3) প্রধানমন্ত্রীর কাছে ফর্ম ফিলাপের মাধ্যমে সরাসরি যোগাযোগ করে রেশন কার্ড বিষয়ক সমস্যা জানাতে পারবেন।

4) কোনো রেশন কার্ড হোল্ডার যদি বিনামূল্যে খাদ্য সামগ্রী পাওয়া থেকে বঞ্চিত হয় সেক্ষেত্রে তিনি রাজ্যের কনজিউমার সহায়তাকেন্দ্র এবং রাজ্যের খাদ্য এবং সরবরাহকারী নিয়ন্ত্রক অফিসে অভিযোগ জানাতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button