সহজ 10 টি উপায়ে কমিয়ে আনুন গাড়ির তেল খরচ! জেনে নিন কি কি করতে হবে! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- প্রতিনিয়তই যেভাবে বেড়ে চলেছে জ্বালানির দাম তাতে কিভাবে গাড়ি চালানো যাবে সে ব্যাপারে প্রশ্ন আসছে বারবার সাধারণ মধ্যবিত্ত পরিবারের মানুষের মনে। এই মত অবস্থায় অনেকেই গাড়ি তাদের গ্যারেজে তুলে রেখে দিয়েছে এবং সাইকেলে যাতায়াত করার অভ্যস্ত হচ্ছেন। কিন্তু যদি আপনি মেনে চলেন এই 10 টি উপায়ে তাহলে কিন্তু জ্বালানি খরচ কমবে অনেকটা। সাশ্রয় হবে অনেক আসুন দেখে নেওয়া যাক কি কি সেই উপায় গু-লি।

১) প্রথমত ধীর গতিতে গাড়ি চালানো। আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা ফাঁকা রাস্তাতে অত্যন্ত দ্রুতগতিতে গাড়ি চালান এতে জ্বালানি খরচ হয় অনেকটা বেশি পরিমাণে তাই ধীর গতিতে গাড়ি চালানো উচিত।

২) হঠাৎ করে ব্রেক করবেন না সিগনালে দাঁড়ানোর আগে কিংবা গাড়ি ছাড়ার পূর্বে অনেকেই হঠাৎ করে ব্রেক কষে বা গতি কমিয়ে দেয়। এটি করলে জ্বালানি অনেকখানি জ্বালানি নষ্ট হয়। এমনটা থেকে বিরত থাকার চেষ্টা করুন।

৩) অতিরিক্ত ওজন বহন করবেন না গাড়ির মধ্যে। আপনি যদি গাড়ির ক্যাপাসিটি তুলনায় অতিরিক্ত পরিমাণে ওজন বহন করেন তাহলে কিন্তু জ্বালানি একটু বেশিমাত্রায় খরচ হয়।

৪) টায়ারের হাওয়া বা চাপ পরীক্ষা করা সর্বদা। যদি টায়ারের হওয়া কম থাকে তাহলে ঘর্ষনে মাত্রা বেড়ে যায় এতে ইঞ্জিন এর উপর চাপ বৃদ্ধি পায় এবং জ্বালানি বেশি মাত্রায় খরচ হয়।

৫) ইঞ্জিন চালু করে রাখা। অনেকে সিগনালে বা অন্য কোন জায়গায় ইঞ্জিন চালু করে রাখে। এতে কিন্তু খরচ হয় জ্বালানি অনেকটা বেশি।

৬) এয়ার ফিল্টার প্রতিনিয়ত পরিষ্কার করা। একটি এয়ার ফিল্টার এর মাধ্যমে 2 হাজার কিলোমিটার চালানো যেতে পারে ।কিন্তু যদি প্রতিনিয়ত আপনি এয়ার ফিল্টার পরিষ্কার না করেন তাহলে ইঞ্জিন এর উপর চাপ বাড়তে পারে যার ফলে জ্বালানি বেশি মাত্রায় খরচ হতে পারে।

৭) ট্রাকিং সার্ভিস। অনেকেই মনে করেন যে গাড়ি থাকলেই তেল চুরি হবে। কিন্তু ট্রাকিং সার্ভিস ব্যবহার করলে তেলচুরিও হাত থেকে রেহাই পাবেন।

৮) নতুন চাকার ব্যবহারের পরিবর্তে পুরনো চাকা ব্যবহার করার চেষ্টা করুন। কারণ নতুন চাকা জায়গা ব্যবহার করলে জ্বালানির খরচ কিছুটা হলেও বেড়ে যায়।

৯) রক্ষণাবেক্ষণ করার চেষ্টা করুন আপনার নিজের গাড়িকে কারণ আপনি যত আপনার গাড়িকে পরিষ্কার রাখবেন ততই কিন্তু গাড়ি আপনাকে সুবিধা দেবে।

১০) চারচাকা গাড়ির ক্ষেত্রে এসি বন্ধ করে রাখুন। কারণ সাধারণত তেলের সাহায্যে চালানো হয়ে থাকে। ফাঁকা রাস্তায় জানলা খুলে দিলে এসির প্রয়োজন পড়বে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button